যুগের জিজ্ঞাসা, ইসলামের সমাধান ১

মুহা. আব্দুর রহমান, মোহাম্মদপুর, ঢাকা।

১নং প্রশ্ন ঃ ইহরাম অবস্থায় সেলাইযুক্ত ব্যাগ ব্যবহার করা, বেল্ট বাধাঁ জায়েয হবে কী? আর মাথা ঠান্ডা রাখার জন্য সুগন্ধিযুক্ত তৈল ব্যবহার করার হুকুম কী? জানালে কৃতজ্ঞ হব।

উত্তর ঃ ইহরাম অবস্থায় সেলাইযুক্ত ব্যাগ ব্যবহার কিংবা বেল্ট বাধঁতে  কোন অসুবিধা নেই। তবে এ অবস্থায় সুগন্ধিযুক্ত তৈল ব্যবহার করা নিষেধ। তাবেয়ী হযরত আতা রহঃ বলেছেন : মুহরিম / ইহরাম গ্্রহনকারী তার গায়ে বা কাপরে সুগন্ধিযুক্ত তৈল ব্যবহার করলে তার উপর কাফ্ফারা ওয়াজিব হবে।

মুসান্নাফে ইবনে আবী শাইবা,হাদীস নং ১৪৮৩৩

 

মুহা.আয়াতুল্লাহ, নান্দাইল, ময়মনসিংহ।

২নং প্রশ্ন  ঃ আমাদের সমাজে অনেকেই কুরবানীর দিন আসার পূর্বেই বলে থাকে যে, আমি এ বৎসর আমার ঘরের এ পশুটি কুরবানি দেব। জানতে চাই, এ ভাবে বললে কী তা মান্নত হয়ে যাবে ?

উত্তর ঃ না, এটি মান্নত হবেনা। বরং কুরবানী করার ঘোষনা মাত্র। তাই ঘোষনাদাতা চাইলে এ পশু ছাড়া অন্য পশুও কুরবানী করতে পারবে। শামী ঃ ৯ঃ৪৫৬ হিন্দিয়াঃ ৫ঃ২১১

 

আবু নাঈম মুহা. ইয়াহইয়া, পাঠানটুলা, সিলেট।

৩নং প্রশ্ন ঃ কুরবানীর নেসাব পুরো হওয়ার ক্ষেত্রে মহিলাদের মহরের টাকা হিসাব যোগ্য সম্পদ হিসাবে গন্য হবে কী? জানালে খুশি হব।

উত্তর ঃ মহিলাদের উসুলকৃত মহরের টাকা নেসাব পুরো হওয়ার ক্ষেত্রে হিসাব যোগ্য সম্পদ। তবে বকেয়া মহরানা হিসাব যোগ্য সম্পদ নয়। সুতরাং কোন মহিলার বকেয়া মহরানা ব্যতিত নেসাব পরিমান অন্য কোন সম্পদ না থাকলে তার কুরবানি করা ওয়াজিব নয়। হিন্দিয়া ৫/২৯২, কাযিখান ৪/৩২৮

 

মুহা. আদনান, জকিগঞ্জ, সিলেট।

৪নং প্রশ্ন ঃ আমি সৌদি প্রবাসি। দেশে আমার অভিভাবকগণ এক মেয়ের সংগে বিবাহ ঠিক করেছেন। এদিকে আমার দেশে আসতে আর এক বছর বাকি। এখন অভিভাবকগন মোবাইল কিংবা ইন্টারনেটের মাধ্যমে বিয়ের আক্দ সম্পন্ন করে নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। প্রশ্ন হলো এভাবে মোবাইল কিংবা ইন্টারনেটে বিবাহের আকদ করা হলে তা শরীয়তে গ্রহণযোগ্য হবে কী ?

উত্তর ঃ বিয়ে সহীহ হওয়ার জন্য সরাসরি সাক্ষীগনের সম্মুখে তাদেরকে শুনিয়ে ইজাব/কবুল হওয়া আবশ্যক। তাই মোবাইল কিংবা ইন্টারনেটে বিয়ের আকদ হলে শরীয়তে তা গ্রহন যোগ্য হবে না। অবশ্য প্রশ্নোক্ত ক্ষেত্রে আপনি ইচ্ছা করলে কাউকে নিজের ওকিল/প্রতিনিধি বানাতে পারেন। ঐ প্রতিনিধি মেয়ে পক্ষকে নিয়ে আপনার পক্ষে বিয়ে সম্পন্ন করলে তা আপনার বিয়ে হিসেবেই গণ্য হবে।

শেয়ার করুন

  • Share this post on Facebook
  • Tweet about this post
  • Share this post on Delicious
এখনো কোনো মন্তব্য করা হয় নি।

মন্তব্য করুন