যুগের জিজ্ঞাসা, ইসলামের সমাধান ২

মুহা. সেলিম রেজা, শরীয়তপরু।

৫নং প্রশ্ন: জনৈক ব্যক্তি এক সময় চুর ছিল। বিভিন্ন স্থানে সে চুরি করেছে। খোদার ফজলে এ অন্যায় কাজের জন্য এখন সে অনুতপ্ত। এমন কী সে এখন ঐ চুরিকৃত বস্তু প্রকৃত মালিকের নিকট ফিরিয়ে দিতেও সম্মত। কিন্তু তার তো সেই সব মালিকের নাম/পরিচয় জানা নেই। এখন সে কি করতে পারে?

উত্তর: প্রশ্নোক্ত ক্ষেত্রে এ ব্যক্তি প্রথমত চুরিকৃত মালের প্রকৃত মালিকের নাম/পরিচয় জেনে তাদের নিকট কিংবা কোন মালিক জীবিত না থাকলে তার উত্তরাধীকারীর নিকট ঐ মাল ফেরত দেয়ার যথাসাধ্য চেষ্টা করবে। তাদের নিকট তাদের প্রাপ্য পৌছাতে ব্যর্থ হলে চুরিকৃত মালের সমপরিমান বস্তু বা তার মূল্য মালিকের নামে সদকা করে দিবে। পাশা পাশি নিজের এ কৃতকর্মের জন্য আল্লাহর দরবারে কায়মনোবাক্যে তওবা ও ইস্তেগফার করতে থাকবে।

উল্লেখ্য যে, এ ক্ষেত্রে পরবর্তিতে কখনো প্রকৃত মালিক পাওয়া গেলে তার পাওনা তাকে ফিরিয়ে দিতে হবে। শামী: ৭/৩০১, হিন্দিয়া: ২/২৮৯, বাদায়েউস্সানায়ে: ৫/২০২

 

মুহা. আবেদ হাছান, বগুড়া।

৬নং প্রশ্ন: আমি কম্পোজ করি। অনেক সময় আমাকে সেজদার আয়াতও কম্পোজ করতে হয়। জানতে চাই মুখে উচ্চারণ না করে শুধুমাত্র কম্পোজ করলেও কী তেলাওতের সেজদা আদায় করতে হবে?

উত্তর: মুখে উচ্চারণ না করে শুধুমাত্র লিখার দ্বারা সেজদায়ে তেলাওয়াত ওয়াজিব হয় না। তাই প্রশ্নোক্ত  ক্ষেত্রে আপনার তেলাওয়াতের সেজদা আদায় করতে হবে না।

আলবাহরুর রায়েক: ২/১১৮, তাতারখানিয়া: ১/৫৫৬

 

মুহা. ফুয়াদ মাহমুদ, কেন্দুয়া, নেত্রকোণা।

৭নং প্রশ্ন ঃ আমাদের সমাজে কারও হাত থেকে অসাবধানতায় কুরআন শরীফ পড়ে গেলে কুরআন শরীফের ওযন সমপরিমান বা আন্দাজ করে চাল, ডাল, লবন ইত্যাদি বস্তু সদকা করতে দেখা যায়। এটা কী ঠিক?

উত্তর ঃ কুরআন শরীফ আল্লাহর কালাম , যা অত্যান্ত সম্মানের বস্তু। তাই উহার আদব ও ইহতেরামের প্রতি খুবই যতœশীল থাকা আবশ্যক। তবে কখনো অসাবধানতা বশত: তা কারো হাত থেকে পড়ে গেলে চাল, ডাল, লবন ইত্যাদি বস্তু সদকা করার বিধান শরীয়তে নেই। বরং এক্ষেত্রে আল্লাহর নিকট তওবা-এস্তেগফার করে যাওয়াই কর্তব্য। অবশ্য কেহ যদি নিজ নফছকে শাস্তি স্বরুপ  গরীব দুংখীদের মাঝে  চাল, ডাল বা অন্য কোন বস্তু সদকা করতে চায় তাতেও দোষের কিছু নেই।

এমদাদুল ফাতওয়া খন্ড ৪/৬০

শেয়ার করুন

  • Share this post on Facebook
  • Tweet about this post
  • Share this post on Delicious
এখনো কোনো মন্তব্য করা হয় নি।

মন্তব্য করুন